প্রবন্ধ

অন্যের প্রশংসা করুন

প্রবন্ধটি পড়া হলে শেয়ার করতে ভুলবেন না।

শুরু করছি মহান আল্লাহর নামে যানি পরম করুনাময়, অসীম দয়ালু।

লেখক: শায়খ মুহাম্মদ বিন আব্দুর রহমান আল-আরিফী | অনুবাদক: কাজী মুহাম্মদ হানিফ

আমরা নিজের জন্য যেমন কাজ করি তেমনি অন্যের দৃষ্টি আকর্ষণের জন্যও অনেক কাজ করে থাকি। আপনাকে যখন কোনাে বিবাহের অনুষ্ঠানে দাওয়াত দেয়া হয়। তখন সে অনুষ্ঠানে যাওয়ার জন্য আপনি আপনার সবচেয়ে দামী ও সুন্দর পােশাকটি পরিধান করেন। কেন এমন করেন? অবশ্যই অন্যের মনোেযােগ ও দৃষ্টি আকর্ষণ করতেই এমন করেন। নিজের মনােযােগ আকর্ষণের জন্য নয়।

আমাদের পােশাক ও আকার-অবয়বের সৌন্দর্যে কেউ আকৃষ্ট হলে আমরা খুশি হই। ড্রইংরুম বা অভ্যর্থনাকক্ষের সাজ-সজ্জার বিষয়টিতে আমরা কত গুরুত্ব দিই! এটাও আমরা করে থাকি শুধু অন্যদের দৃষ্টি আকর্ষণ করার জন্য। নিজের জন্য নয়। এর প্রমাণ হলাে, আমরা অভ্যর্থনাকক্ষের পরিপাটির ব্যাপারে যতটা সচেতন, নিজেদের বেডরুম কিংবা বাচ্চাদের গােসলখানার ব্যাপারে ততটা সচেতন নই। কোনাে বন্ধুকে খাওয়ার জন্য দাওয়াত দিলে আপনার স্ত্রী এমনকি কখনও কখনও আপনি নিজেও খাবার প্রস্তুত ও পরিবেশন করতে স্বাভাবিকের চেয়ে বেশি মনোেযােগ দিয়ে থাকেন। অতিথি যত বেশি গুরুত্বপূর্ণ হয়, খাবারের মানের প্রতি তত বেশি গুরুত্ব দেয়া হয়। কেউ আমাদের পােপাক-পরিচ্ছেদ বা ঘরের সাজ-সজ্জার প্রশংসা করলে কিংবা রান্নার তারিফ করলে আমাদের খুশির সীমা থাকে না।

রাসূল (সাঃ)  বলেছেন, অন্যের সঙ্গে তেমন আচরণ করুন যেমন আচরণ আপনি অন্যদের কাছ থেকে পেতে চান। এটা কিভাবে করবেন? কারও পরনে সুন্দর পােশাক দেখতে পেলেন, তার প্রশংসা করুন, আনন্দদায়ক কিছু কথা বলুন। মাশাআল্লাহ! পােশাকটা তাে খুব চমৎকার! এটা পরলে আপনাকে তাে বরের মতাে লাগে। আপনার সাথে কেউ সাক্ষাত করতে এলাে। তার পােশাক থেকে আতরের সুঘ্রাণ আসছে। তার সুরুচির প্রশংসা করুন। তার আবেগের সাথে আপনিও শরিক হােন। সে কিন্তু আপনার জন্যই সুগন্ধি ব্যবহার করেছে। তাই তাকে সুন্দর সুন্দর কথা বলে আনন্দ দিতে চেষ্টা করুন। কী সুন্দর ঘ্রাণ! আপনার রুচি তাে অনেক উন্নত!

কেউ আপনাকে খাবারের দাওয়াত দিলে তার পরিবেশিত খাবারের প্রশংসা করুন। কেননা, দাওয়াতদাতার মা অথবা স্ত্রী কেবল আপনার জন্য দীর্ঘক্ষণ রান্নাঘরে ছিল। কত কষ্ট করে তারা খাবার প্রস্তুত করেছে! কিংবা রেষ্টুরেন্ট থেকে খাবার আনলেও এর জন্য পরিশ্রম করতে হয়েছে। তাই তাকে এমন কিছু কথা বলুন, যাতে সে উপলব্ধি করতে পারে যে, আপনি তার প্রতি কৃতজ্ঞ। যেন সে এ কথা মনে করে যে, আপনার জন্য তার কষ্ট-ক্লেশ বৃথা যায় নি।

কোনাে বন্ধুর বাসায় সুন্দর সুন্দর আসবাবপত্র দেখতে পেলেন। অকুণ্ঠচিত্তে আসবাবপত্রের প্রশংসা করুন এবং তার সুরুচির তারিফ করুন। তবে প্রশংসা যেন অতিরিক্ত না হয়ে যায় সে ব্যাপারে খেয়াল রাখবেন। কেননা, তাহলে সে মনে করবে, আপনি তার সঙ্গে ঠাট্টা করছেন। কোনাে সভা বা মজলিসে উপস্থিত হয়ে দেখতে পেলেন, একজন বক্তা খুব সুন্দর কথা বলছেন। কথার মাধ্যমে তিনি আসর জমিয়ে তুলেছেন এবং শ্রোতারাও তার কথা মন্ত্রমুগ্ধের ন্যায় শুনছে। আপনি তার প্রশংসা করুন। মজলিস শেষে ওঠার সময় তার হাত ধরে বলুন, ‘মাশাআল্লাহ! আপনার কথা বলার ক্ষমতা তাে চমৎকার! আপনার কারণে আজকের সভা খুব জমে উঠেছে!’ এভাবে বলে দেখুন, সে আপনাকে ভালবাসতে শুরু করবে।

আপনি পিতার সাথে পুত্রের কোনাে সুন্দর আচরণ দেখলেন। ছেলে পিতার হাতে চুমু খেলাে কিংবা পিতার জুতা এগিয়ে দিল। ছেলের প্রশংসা করুন। কেউ নতুন পােশাক পরিধান করেছে, তার প্রশংসা করুন। বােনের বাড়িতে গিয়ে তাকে তার সন্তানদের লালন-পালন ও শিক্ষা-দীক্ষার প্রতি যত্নবান দেখলেন। তার প্রশংসা করুন। এভাবে অন্যের ভাল দিকগুলােই কেবল লক্ষ্য করুন এবং প্রশংসা করুন। আপনি আপনার বন্ধুকে তার সন্তানদের প্রতি বিশেষ যত্ন নিতে দেখলেন অথবা মেহমানদের আপ্যায়নের ক্ষেত্রে তার নতুন কোনাে কৌশলদেখলেন।

আপনি বিচক্ষণতার সাথে তার প্রশংসা করুন। আপনার মুগ্ধতা প্রকাশ করুন। আপনি কারও সাথে তার গাড়িতে উঠেছেন কিংবা ট্যাক্সি ভাড়া করেছেন। গাড়ির ভেতরটা পরিচ্ছন্ন দেখতে পেলেন। কিংবা গাড়ি চালানাের ক্ষেত্রে চালকের দক্ষতা আপনার নজর কাড়ল। আপনি এর প্রশংসা করুন। অনেকেই হয়তাে বলবেন, এতাে খুব সাধারণ বিষয়, এতে কোনাে বিশেষত্ব নেই। কথাটি সত্য। তবে এ সাধারণ বিষয়ের মধ্যে যে অসাধারণ প্রভাব রয়েছে তাও সত্য। সমাজের নিম-মধ্য- উচ্চ শ্রেণির মানুষ, কুলি, মজুর, ছাত্র ও শিক্ষকসহ সবার সাথে আমি নিজে এটা পরীক্ষা করে দেখেছি। সমাজের অতি উচু স্তরের ব্যক্তিবর্গ ও পদস্থ কর্মকর্তাদের সাথেও আমি এর প্রয়ােগ করেছি। আমি তাদেরকে যারপর নাই প্রভাবিত হতে দেখেছি। প্রভাবিত হবে না বা কেন? মানুষ যেসব ক্ষেত্রে অন্যের প্রশংসা কামনা করে, সেসব ক্ষেত্রে প্রশংসা পেলে সে খুশিহয়ে পারবে না।

নব বিবাহিত কোনাে ব্যক্তির সঙ্গে বিয়ের এক সপ্তাহ পর আপনার দেখা হলাে। বড় ডিগ্রী অর্জনকারী কোনাে ব্যক্তির সঙ্গে আপনার সাক্ষাৎ হলাে। আপনার প্রতিবেশী নতুন ডিজাইনের বাড়ি নির্মাণ করে উদ্বোধনের জন্য আপনাকে দাওয়াত দিতে এলাে। এরা সকলেই আপনার মুখ থেকে প্রশংসার বাণী শােনার অপেক্ষা করবে। আপনি তাদের সঙ্গে আশানুরূপ আচরণ করুন। আমার চাচাতাে ভাই আব্দুল মাজীদ উচ্চ মাধ্যমিক স্তরের ছাত্র । ফাইনাল পরীক্ষার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য সে আমাকে সাথে নিয়ে যেতে চাইল। একদিন সকালে আমি তার সাথে মােবাইলে যােগাযােগ করলাম। এরপর আমি গাড়ি নিয়ে তার বাড়িতে গেলাম। আমরা একসাথে বিশ্ববিদ্যালয়ে যাব। তার মনে আনন্দের ঢেউ খেলে যাচ্ছিল। সে শিক্ষা জীবনের নতুন এক স্তরে উত্তীর্ণ হতে যাচ্ছে। সে তার বিশ্ববিদ্যালয়ের অনুষদ নিয়ে ভাবছিল । গাড়িতে ওঠার পর আমি তার শরীর থেকে সুগন্ধির কড়া ঘ্রাণ পাচ্ছিলাম। আমার মনে হলাে, সে আতরের পুরাে কৌটা তার কাপড়ে ঢেলে দিয়েছিল।

আসলে, আতরের উৎকট গন্ধে আমার দম বন্ধ হয়ে আসছিল । তাই দম নেয়ার জন্য আমি গাড়ির জানালা খুলে দিলাম। বুঝতে পারছিলাম, বেচারা পােশাকের শােভাবর্ধন ও সুঘ্রাণের জন্য যথেষ্ট কসরত করেছে। আতরের গন্ধে আমার কষ্ট হওয়া সত্ত্বেও তার দিকে তাকিয়ে মুচকি হেসে বললাম, “মা-শা-আল্লাহ! কী চমৎকার মিষ্টি ঘ্রাণ! আমার তাে ভয় হচ্ছে, অনুষদের ডীন মহােদয়ের নাকে এই মিষ্টি ঘ্রাণ যাওয়ার সাথে সাথে খুশিতে বলে উঠবেন, তােমার ভর্তি মঞ্জুর করা হলাে!’, এ কথা শুনে সে যে কী পরিমাণ উল্লসিত হয়েছিল তা আপনি কল্পনাও করতে পারবেন না। আনন্দে তার পুরাে চেহারা বিদ্যুৎ চমকের ন্যায় হঠাৎ জ্বলে উঠেছিল। সে আমার দিকে তাকিয়ে আনন্দভরা কণ্ঠে বললাে, “ভাই আবু আব্দুর রহমান! আপনাকে ধন্যবাদ।

এটা অনেক দামী আতর। সবসময়ই আমি এ আতরটি ব্যবহার করি। কিন্তু কেউ এটা চিনে না। এরপর সে বারবার তার মাথার রুমালের ঘ্রাণ শুকতে লাগল আর বলতে লাগল, কী বলেন, আমার রুচি চমকার না? এ ঘটনার পর পনের বছর পার হয়ে গেছে। আব্দুল মাজীদ বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা শেষ করেছে। কয়েক বছর যাবত চাকরিও করছে। কিন্তু সেদিনের ঘটনা এখনও তার মনে আছে। সাক্ষাত হলে প্রায়ই সে তা আমাকে মনে করিয়ে দেয়। অন্যের প্রশংসা করতে চেষ্টা করুন। মানুষের আবেগকে কাজে লাগিয়ে তাকে প্রভাবিত করা এবং হৃদয় জয় করা অত্যন্ত সহজ কাজ। কিন্তু আমরা অধিকাংশ সময় সাধারণ এ কৌশলগুলাে প্রয়ােগ করে মানুষের মন জয় করতে চেষ্টা করি না। আমি যদি বলি সর্বোত্তম চরিত্রের অধিকারী মহামানব রাসূলুল্লাহ (সাঃ) মানুষের ভালবাসা অর্জনের জন্য এ সব কৌশল বরং এর চেয়েও উত্তম কৌশল প্রয়ােগ করতেন। ইসলামের সূচনাকালে মক্কায় নিরাপদ জীবনযাপন এবং দ্বীনের অনুশাসন মেনে চলা অসম্ভব হয়ে পড়লে মুসলমানরা বাড়ি-ঘর ও ধন-সম্পদ ত্যাগ করে মদিনায় হিজরত করলেন। আবদুর রহমান বিন আওফ দিল ছিলেন মক্কার একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

শূন্য হাতে মদিনায় হিজরত করে তিনি নিঃস্ব হয়ে গেলেন। মুহাজিরদের অবস্থার ত্বরিত সমাধানের লক্ষ্যে রাসূল (সাঃ) মুহাজির ও আনসারদের অবস্থান অনুপাতে ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ করলেন। আবদুর রহমান (রাঃ)  হলেন সা’দ বিন রাবীয়া (রাঃ)-এর ভাই। সাহাবায়ে কিরামের মন ছিল স্বচ্ছ, হৃদয় ছিল আলােকিত। তাই সা’দ (রাঃ)  আবদুর রহমান (রাঃ)-কে বললেন, ভাই! মদিনার অধিবাসীদের মধ্যে আমি সবচেয়ে বেশি সম্পদের অধিকারী। আমরা ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ হয়েছি। তুমি আমার ভাই। আমার সমস্ত সম্পদ সমান দুই ভাগে ভাগ করে আপনি অর্ধেক নিন, আমার জন্য অর্ধেক রাখুন। আপনার তাে বিয়েরও প্রয়ােজন। আর মদিনায় পাত্রী যেহেতু সহজলভ্য নয় তাই আমার স্ত্রীদের মধ্যে যাকে আপনার পছন্দ তাকে আমি তালাক দিয়ে দিচ্ছি।

আপনি তাকে বিয়ে করে নিন। মদিনায় আব্দুর রহমানের কিছুই নেই। তবুও আব্দুর রহমান সা’দকে তার প্রস্তাবের জন্য ধন্যবাদ জানিয়ে বিনয়ের সাথে বললেন, আল্লাহ আপনার পরিবার ও সম্পদে বরকত দান করুন। আপনি দয়া করে আমাকে মদিনার বাজারটা দেখিয়ে দিন! সা’দ (রাঃ) তাকে বাজার দেখিয়ে দিলেন। আব্দুর রহমান ছিলেন অনেক বুদ্ধিমান ও ব্যবসায়িক প্রজ্ঞা ও অভিজ্ঞতার অধিকারী। তিনি বাজারে গিয়ে বাকিতে কিছু পণ্য ক্রয় করে তা নগদে বিক্রি করলেন। এতে তার অনেক লাভ হলাে। ফলে ব্যবসা করার মত মূলধন তিনি পেলেন। বুদ্ধি ও ব্যবসায়িক প্রজ্ঞা কাজে লাগিয়ে অল্পদিনেই তিনি অনেক সম্পদ সঞ্চয় করতে সক্ষম হলেন। এরপর তিনি উপযুক্ত পাত্রী দেখে বিয়ে করলেন। বিয়ের পর আবদুর রহমান (রাঃ) নিরলস্থ রাসূলের সাথে দেখা করতে এলেন। নতুন স্ত্রীর কাপড় থেকে জাফরানের রং তার কাপড়ে লেগে গিয়েছিল। তা রাসূল (সাঃ)-এর দৃষ্টি এড়াল না। তিনি এর কারণ বুঝে ফেললেন।

রাসূল (সাঃ) মানুষের মন ও মনন বুঝতেন। মানুষের মন আকর্ষণ করার জন্য এবং হৃদয় রাজ্যে প্রবেশের জন্য তিনি সুযােগের অপেক্ষায় থাকতেন। আবদুর রহমানের প্রতি দৃষ্টি পড়া মাত্রই তিনি তার পরিবর্তিত অবস্থা নিয়ে ভাবলেন। জিজ্ঞেস করলেন, কী খবর আব্দুর রহমান? আবদুর রহমান হাসিমুখে বললেন, আল্লাহর রাসূল! আমি এক আনসারী মহিলাকে বিয়ে করেছি’। রাসূল (সাঃ) অবাক মনে ভাবলেন, এত তাড়াতাড়ি সে কিভাবে বিয়ে করে ফেলল? মাত্র কয়দিন আগে সে হিজরত করে মদিনায় এসেছে। তাই রাসূল (সাঃ) জিজ্ঞেস করলেন, ‘মােহর কত দিয়েছ?’ আবদুর রহমান     বললেন, ‘খেজুর বীজের ওজন পরিমাণ স্বর্ণ!’ রাসূল (সাঃ) আবদুর রহমানের অঙ্গ বিয়ের খুশিটাকে আরাে বাড়িয়ে দিতে চাইলেন। তিনি বললেন, একটি বকরি দিয়ে হলেও ওলিমা কর। এরপর রাসূল (সাঃ) তার ধন-সম্পদ ও ব্যবসা-বাণিজ্যে বরকতের দোয়া করলেন।

ফলে তাতে অনেক বরকত হলাে। আবদুর রহমান   দিলুৎ তার উপার্জন এবং ব্যবসা-বাণিজ্যের প্রবৃদ্ধির বর্ণনা দিতে গিয়ে বলতেন আমি যদি পাথরও ধরতাম, তাতেও বিশাল লাভ হতাে। রাসূল (সাঃ) অসহায় ও নিঃস্বদেরও গুরুত্ব দিতেন। তিনি তাদের আত্মমর্যাদাবােধ জাগিয়ে দিতেন। তাদের মধ্যে এ প্রত্যয় জন্মাতেন যে, তিনি তাদের ব্যাপারে সচেতন এবং তাদেরকে ভালবাসেন। তিনি তাদের ছােটোখাটো কাজের মূল্যায়ন করতেন। তাদের কাউকে না দেখলে তিনি তার খোঁজ-খবর নিতেন এবং তার ভাল কাজগুলাের প্রশংসা করতেন। ফলে অন্যরাও অনুরূপ কাজ করতে আগ্রহী হতাে।

মদিনায় কৃষ্ণাঙ্গ জনৈক মুমিন নারী ছিল। সে মসজিদে নববী ঝাড় দিতাে। রাসূল (সাঃ) এলাকার প্রায় তাকে ঝাড় দিতে দেখতেন। মসজিদের খেদমতের প্রতি তার এ আগ্রহ দেখে মুগ্ধ হতেন। বেশ কয়েকদিন যাবত তাকে দেখতে না পেয়ে রাসূল (সাঃ) সাহাবীদেরকে তার সম্পর্কে জিজ্ঞেস করলেন। সাহাবীগণ দিয়ল জানালেন, সে তাে কয়েকদিন আগে মারা গেছে। রাসূল (সাঃ) বললেন, “তােমরা আমাকে তার মৃত্যুর সংবাদ জানালে না কেন? সাহাবীগণ মহিলার মৃত্যুর বিষয়টিকে তুচ্ছ বিষয় মনে করেছিলেন। একজন কৃষ্ণাঙ্গ নিঃস্ব মহিলা তাে এত গুরুত্বপূর্ণ নয় যে, তার মৃত্যু সংবাদ রাসূলকে দিতে হবে । সাহাবীগণ বললেন, “সে রাতে মৃত্যুবরণ করেছে। তাই আমরা আপনাকে জাগাই নি। তখন রাসূল (সাঃ) তার জানাযা পড়ার আগ্রহ প্রকাশ করলেন। তার আমল মানুষের দৃষ্টিতে তুচ্ছ হলেও আল্লাহর দৃষ্টিতে ছিল অনেক বড়। তবে তারা ভাবছিলেন, রাসূল (সাঃ) কিভাবে সমাহিত এ মহিলার জানাযা পড়বেন! রাসূল (সাঃ) বললেন, আমাকে তার কবর দেখিয়ে দাও’। সাহাবায়ে কিরাম রাসূল (সাঃ)-কে তার কবরের কাছে নিয়ে গেলেন।

রাসূল (সাঃ) তার কবরকে সামনে রেখে জানাযার নামায পড়লেন। তারপর বললেন, ‘এ কবরগুলাে অন্ধকারাচ্ছন্ন ছিল। আমার এ জানাযার নামাযের মাধ্যমে আল্লাহ তায়ালা সেগুলােকে আলােকিত করেছেন। নিঃস্ব একজন মহিলার ক্ষুদ্র একটি আমলের কারণে তার প্রতি রাসূলের এ ভালবাসা ও গুরুত্বের বহিঃপ্রকাশে সাহাবায়ে কিরামের হৃদয়জগত কেমন আলােড়িত হয়েছিল তা কে জানে! রাসূলের এমন আচরণে তারা ঐ মহিলার ন্যায় কিংবা তার চেয়েও বড় আমলের অনুপ্রেরণা কি লাভ করেন নি? একটি মজার ঘটনা শুনুন। আমার পরিচিত জনৈক যুবক একটি বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিল।

সেখানে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও অতিথি হয়েছিলেন। সে অনুষ্ঠানে যাওয়ার পথে একটি আতরের দোকানে প্রবেশ করলাে এবং ভাবখানা এমন দেখাল যে, খুব দামী আতর কিনবে । দোকানদার তাে খুব খুশি। সমাদর করে তাকে বিভিন্ন ধরনের মূল্যবান আতর দেখাতে লাগলেন। উন্নতমানের কিছু আতর তার কাপড়ে ছিটিয়ে দিলেন। যেন এসব আতর থেকে ক্রেতা তার পছন্দমত একটিকে বেছে নিতে পারে। বিভিন্ন ধরনের আতরের ছিটায় যখন তার পােশাক সুঘ্রাণে ভরে গেল তখন সে বিক্রেতাকে কোমল সুরে বললাে, ধন্যবাদ!

অনেক আতর তাে দেখালেন । কিন্তু এখন নিতে পারছি না। পরে একদিন এসে নিয়ে যাব’! আতরের সুঘ্রাণ সঙ্গে নিয়ে সে দ্রুত অনুষ্ঠানস্থলে গিয়ে পৌছল যেন সুঘ্রাণ শেষ না হয়ে যায়। নৈশভােজে সে তার বন্ধু খালেদের পাশে বসল। কিন্তু খালেদ তার সুঘ্রাণের ব্যাপারে কোনাে মন্তব্য করলাে না এমনকি তা খেয়ালও করলাে না। ফলে সে যুবক অবাক হয়ে খালেদকে জিজ্ঞেস করলাে, তুমি কি কোনাে আতরের ঘ্রাণ পাচ্ছ না!? খালেদ বললাে, ‘না। যুবক আবার বললাে, আমি নিশ্চিত তােমার নাক বন্ধ হয়ে আছে। উত্তরে খালেদ বললাে, নাক বন্ধ থাকলে তাে তােমার ঘামের দুর্গন্ধ পেতাম না!

উপসংহার… মানুষ উন্নতি ও সফলতার যত উচ্চ স্তরেই উন্নীত হােক না কেন সে মাটিরই মানুষ। তাই সেও প্রশংসা কামনা করে, প্রশংসায় আনন্দিত হয়।

উৎসঃ Enjoy Your Life (Bangla Version) , অধ্যায়ঃ ২৭, পৃষ্ঠা: ১৮৩ – ১৮৯

মন্তব্য করুন

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button